ঢাকা, রবিবার, ২৮ এপ্রিল, ২০২৪

অস্ট্রেলিয়ায় নিষিদ্ধ হচ্ছে ই-সিগারেট

অস্ট্রেলিয়া আগামী বছর থেকে ই-সিগারেটের আমদানি নিষিদ্ধ করছে দেশটির সরকার। ২০২৪ সালের ১ জানুয়ারি থেকে ই-সিগারেট নিষিদ্ধ হচ্ছে। আজ মঙ্গলবার অস্ট্রেলিয়ার স্বাস্থ্য মন্ত্রণালয় থেকে এ তথ্য জানানো হয়েছে। খবর: আল-জাজিরা  স্বাস্থ্য মন্ত্রণালয় থেকে জানানো হয়েছে, শুধু ই-সিগারেট আমদানি নয়, বরং এ-সংক্রান্ত কোনো উপকরণ উৎপাদন এমনকি প্রচারও নিষিদ্ধ করবে অস্ট্রেলীয় সরকার। ই-সিগারেট সেবন বন্ধে ২০২৪ সালে আইনও পাস করবে অস্ট্রেলীয় সরকার।


অস্ট্রেলীয় স্বাস্থ্য মন্ত্রণালয় বলছে, দীর্ঘমেয়াদী ধূমপান ছাড়তে ই-সিগারেট সহায়ক হিসেবে প্রথম দিকে গণ্য করা হতো। ধূমপান ছাড়ার এটি হাতিয়ার হিসেবে তৈরি করা হয়েছিল। তবে এটি স্বাস্থ্যের জন্য অত্যন্ত বিপজ্জনক। এমনকি এটি ‘বিনোদনমূলক পণ্য’ হিসাবে বিকশিত হয়েছে। দেশটির স্বাস্থ্যমন্ত্রী মার্ক বাটলার বলেন, ‘এটি বিনোদনমূলক পণ্য হিসেবে বিক্রি করা হয়নি। তবে এটিই হয়ে উঠেছে।


বেশিরভাগ ই-সিগারেটে নিকোটিন থাকে এবং শিশুরা দিন দিন আসক্ত হয়ে উঠছে।’ অস্ট্রেলীয় সরকারের এক বিবৃতিতে জানানো হয়েছে, ১৪-১৭ বছর বয়সী প্রতি সাত শিশুর একজন ই-সিগারেটে আসক্ত। এ দিকে অস্ট্রেলিয়ান মেডিকেল অ্যাসোসিয়েশন সরকারের এ সিদ্ধান্তকে স্বাগত জানিয়েছে।

ads

Our Facebook Page